ঢাকা কমার্স কলেজ দর্পণ

DHAKA COMMERCE COLLEGE DARPON
ঢাকা কমার্স কলেজে প্রথম সায়েন্স এন্ড টেকনোলজি ফেস্ট অনুষ্ঠিত। ঢাকা কমার্স কলেজ দর্পণ


ঢাকা কমার্স কলেজে প্রথম সায়েন্স এন্ড টেকনোলজি ফেস্ট অনুষ্ঠিত। ঢাকা কমার্স কলেজ দর্পণ

দর্পণ রিপোর্ট: শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে ঢাকা কমার্স কলেজে অনুষ্ঠিত হলো প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। ১১-১২ মার্চ ২০২০ ঢাকা কমার্স কলেজে বিজ্ঞান ক্লাব ও আইটি ক্লাবের উদ্যোগে ‘দ্য ইটালিয়া প্রথম ডিসিসি সায়েন্স এন্ড টেকনোলজি ফেস্ট ২০২০’ অনুষ্ঠিত হয়। কলেজে অনুষ্ঠিত প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি উৎসবে কলেজের সহ¯্রাধিক ছাত্র-ছাত্রী বিজ্ঞান ও আইটি অলিম্পিয়াডে অংশগ্রহণ এবং বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক আকর্ষণীয় প্রজেক্ট ও নন্দনীয় ওয়ালপেপার উপস্থাপন করে।

১১ মার্চ ২০২০ কলেজের প্রফেসর কাজী মো. নুরুল ইস্লাম ফারুকী অডিটোরিয়ামে অনুষ্ঠিত উৎসব উদ্বোধন করেন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মো. শফিকুল ইসলাম। ১২ মার্চ ২০২০ পুরস্কার বিতরণ করেন উপাধ্যক্ষ প্রফেসর ড. মো. আবু মাসুদ। প্রোগ্রামের প্রধান উপদেষ্টা ঢাকা কমার্স কলেজ বিজ্ঞান ক্লাব ও ঢাকা কমার্স কলেজ আইটি ক্লাবের প্রতিষ্ঠাতা মডারেটর এস এম আলী আজম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিজ্ঞান ক্লাবের মডারেটর মো. নাজমুল হক, আইটি ক্লাবের মডারেটর মো. শামিউল আলম, প্রোগ্রামের আহ্বায়ক ফাতিন হাসনাত সিয়াম, যুগ্ম আহ্বায়ক ঈশান খান বাবু, বিজ্ঞান ক্লাবের সভাপতি পার্থ সারথী দাস, আইটি ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মো. তরিকুল ইসলাম ও সভাপতি আব্দুল্লাহ আল মামুন রিশাদ, বিজ্ঞান ক্লাবের সাধারণ সম্পাদক মাহির শাহরিয়ার পূণ্য ও আইটি ক্লাবের সাধারণ সম্পাদক ইনজামামুল হক। উৎসব উপলক্ষ্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করা এবং ব্যবহারিক বিজ্ঞান শিক্ষা দেয়ার লক্ষ্যে কলেজ ক্যাম্পাসে বিজ্ঞান ব্যবহারিক ও বিজ্ঞান চলচ্চিত্র  বাস প্রদর্শনী করে।

প্রোগ্রামে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ৩টি অধিবেশন হয়। বিজ্ঞান ও আইটি ফেস্টে ‘ইন্টারনেট অব থিংস (আইওটি)’ বিষয়ে রিসোর্স পারসন ছিলেন জিরোওয়ান’র সিইও ইঞ্জিনিয়ার নাজমুজ্জামান জমাদ্দার। ‘বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় ইংরেজি ভাষা শিক্ষার প্রয়োজনীয়তা’ বিষয়ে রিসোর্স পারসন ছিলেন উইনার বিডি’র সিইও মো. মিরাজ হোসেন। ইউথপ্রেনার নেটওয়ার্কের সংগঠক অর্গ চ্যাটার্জি জনি ‘মহাকাশ গবেষণা এবং বিজ্ঞান শিক্ষা’ বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ছবি, ভিডিও ও ফিল্ম প্রদর্শিত হয়।

  14 Mar, 2020