ঢাকা কমার্স কলেজ দর্পণ

DHAKA COMMERCE COLLEGE DARPON
ঢাকা কমার্স কলেজে বর্ণাঢ্য বই বিতরণ অনুষ্ঠান। ঢাকা কমার্স কলেজ দর্পণ


ঢাকা কমার্স কলেজে বর্ণাঢ্য বই বিতরণ অনুষ্ঠান। ঢাকা কমার্স কলেজ দর্পণ

দর্পণ রিপোর্ট: নতুন প্রজন্মকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানানোর প্রয়াসে ৫ নভেম্বর ২০১৯ ঢাকা কমার্স কলেজের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ অনুষ্ঠান হয়। ঢাকা-১৪ সংসদীয় আসনের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষা পরিবার ঢাকা-১৪ এর প্রধান পৃষ্ঠপোষক মো. আসলামুল হক এমপি’র উদ্যোগে এ অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীদের নিকট বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক রচিত ‘শেখ মুজিব আমার পিতা’ ও ‘আমাদের ছোট রাসেল সোনা’ এবং শিক্ষকদের নিকট 'Secret Documents of Intelligence Branch on Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman’ বই বিতরণ করা হয়। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শিক্ষার্থীরা বই উৎসবে বই গ্রহণ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা কমার্স কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক এবং বিশেষ অতিথি ছিলেন ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য মো. আসলামুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা কমার্স কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মো. শফিকুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ (বিজ্ঞান) প্রফেসর ড. আবু মাসুদ, উপদেষ্টা (অ্যাকাডেমিক) প্রফেসর মো. মোজাহার জামিল ও সাংস্কৃতিক কমিটির আহবায়ক এস এম আলী আজম। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ দেন একাদশ শ্রেণির ছাত্রী ঋষিকা রেজা।

বই বিতরণ অনুষ্ঠানে শিক্ষা পরিবার ঢাকা-১৪ এর সভাপতি মিরপুর কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. গোলাম ওয়াদুুদ, সিনিয়র সহ-সভাপতি হযরত শাহআলী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ময়েজ উদ্দিন, সহ-সভাপতি মুহাম্মাদাবাদ ইসলামিয়া আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ ড. মো. সাইফুল ইসলাম রফিক ও সাধারণ সম্পাদক মডেল অ্যাকাডেমি’র প্রধান শিক্ষক শুভাশীষ কুমার বিশ্বাসসহ কার্যনির্বাহী পরিষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

বই বিতরণ উৎসবে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ মিরপুর থানার সভাপতি এস এম হানিফ, সাধারণ সম্পাদক এডভোকেট কাজী আজাদ, ৮নং ওয়ার্ড কাউন্সিলর কাজী টিপু সুলতান, মহিলা আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শিখা চক্রবর্তী, ৭নং ওয়ার্ড মহিলা আওয়ামীলীগের সভাপতি ফেরদৌসী বেগম, ১১নং ওয়ার্ড মহিলা আওয়ামীলীগের সভাপতি রওশনআরা সিরাজ, ৭নং ওয়ার্ড যুবলীগ সভাপতি রুবেল জোয়ারদার ও সাধারণ সম্পাদক রাজিব হোসেন, ৮নং ওয়ার্ড যুবলীগ সভাপতি পার্থ মজুমদার ও সাধারণ সম্পাদক একেএম রাসেল, ৯৩নং ওয়ার্ড যুবলীগ সভাপতি মো. শোয়ায়েব আলী ও সাধারণ সম্পাদক মো. তানিম হোসেন, ১১নং ওয়ার্ড যুবলীগ সাধারণ সম্পাদক মো. পিয়াস ও শাহআলী থানা ছাত্রলীগ সভাপতি মো. জাকির হোসেনসহ ঢাকা-১৪ সংসদীয় আসনের বিভিন্ন ওয়ার্ডের আওয়ামীলীগ ও এর অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

ঢাকা কমার্স কলেজে অনুষ্ঠিত বই বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি ড. সফিক আহমেদ সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু না হলে দেশ স্বাধীন হতো না। সবাই দলমত নির্বিশেষে বঙ্গবন্ধুকে জানা উচিত। দেশের সত্যিকারের ইতিহাস জানতে হলে বঙ্গবন্ধুর আত্নজীবনী পড়তে হবে। তিনি বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের তাৎপর্য তুলে ধরে বলেন, শিক্ষার্থীরা যদি নিজেদেরকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে চায় তাহলে তাদের উচিৎ বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করা।

বিশেষ অতিথি মো. আসলামুল হক এমপি তাঁর বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু ও তাঁর পরিবার নিয়ে রচিত বিশেষ তিনটি বই ঢাকা কমার্স কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে বিতরণের উদ্দেশ্য হচ্ছে, এসব গ্রন্থ পাঠের মাধ্যমে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে সঠিক ধারনা লাভ করবে। তিনি ছাত্র-ছাত্রীদের বঙ্গবন্ধু ও বাংলাদশের ইতিহাস জানার আহ্বান জানান। এ সময় তিনি শিক্ষার্থীদের লক্ষধিক টাকার শিক্ষাবৃত্তি ঘোষণা করেন। ‘শেখ মুজিব আমার পিতা’ গ্রন্থ পাঠোত্তর পরীক্ষার ভিত্তিতে এ বৃত্তি প্রদান করা হবে। বৃত্তির ১ম পুরস্কার ৫০ হাজার টাকা, ২য় পুরস্কার ৩৫ হাজার টাকা এবং ৩য় পুরস্কার ২৫ হাজার টাকা।                                                                                                           

  09 Nov, 2019